ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

মাতামুহুরী নদী থেকে অবৈধ বালু উত্তোলন ১২ ড্রেজার জব্দের পর ধ্বংস, শ্রমিক আটক

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  চকরিয়া উপজেলার মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ১২টি ড্রেজার মেশিন ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় একব্যক্তিকেও আটক করা হয়েছে। বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ।

উপজেলা প্রশাসন সূত্রে জানাগেছে, চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীতে অবৈধভাবে বালু উত্তোলনকালে বেতুয়াবাজার, কৈয়ারবিল, হালকাকারা ও লক্ষ্যারচরসহ বিভিন্ন পয়েন্টে নদীতে ভাসমান বড় বেইজের ড্রেজার ও সেলোমেশিন মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল কতিপয় অসাধু বালু ব্যবসায়ী। বিষয়টি প্রশাসনের নজরে আসলে বৃহস্পতিবার দপুরে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের টীম অভিযান চালায়। অভিযানের সময় ভ্রাম্যমান আদালত মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্ট বালি উত্তোলন কাজে ব্যবহৃত নদীতে ভাসমান বড় বেইজ এর উপর স্থাপিত দুইটি ড্রেজার ও বেশকিছু সেলোমেশিনসহ বিপুল পরিমাণ পাইপ গুড়িয়ে ধ্বংস করা হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, কিছুদিন ধরে বেশকিছু বালু ব্যবসায়ী মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এতে নদীর দু’পাড়সহ নদী তীরবর্তী ঘর-বাড়ি, স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা-মন্দিরসহ বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষতি হচ্ছে। নদীতে তলিয়ে গেছে অসংখ্য পাকা স্থাপনা।

তিনি বলেন, এসব বিবেচনা করে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মাতামুহুরী নদীর বেতুয়াবাজার, কৈয়ারবিল, হালকাকারা ও লক্ষ্যারচর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় লক্ষ্যারচর এলাকায় ব্রিজের বেইজের উপর স্থাপিত ২টি বড় ড্রেজারসহ মোট ১২টি ড্রেজার মেশিন নষ্ট করে দেওয়া হয়েছে এবং একজনকে আটক করা হয়। মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

 

পাঠকের মতামত: